আজ শুরু আইপিএল,মাঠেই উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বিতর্ক

0
247

ইনফোবাংলা ২৪ ডেস্কঃ

আজ শুরু হচ্ছে আইপিএলের ২০১৮ মৌসুম। তবে শুরু আগেই আইপিএলের উদ্বোধন ঘিরে তৈরি হয়ে গেল নতুন বিতর্ক। আজ, শুক্রবার, মুম্বইয়ে শুরু হচ্ছে একাদশ আইপিএল। প্রথম ম্যাচে মুখোমুখি গত বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং গত দু’বছর নির্বাসিত থাকার পরে এ বারেই ফিরে আসা মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচ ঘিরে উত্তেজনা এবং টিকিটের চাহিদা, হাহাকারের মধ্যেই সংশয় তৈরি হয়েছে ওয়াংখেড়ের বাইশ গজ নিয়ে।খবর আনন্দ বাজার।

গত দু’বছর ধরে আইপিএলের উদ্বোধন নিয়ে নতুন নীতি নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দেখা যাচ্ছিল, মাঠের মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানের নাচা-গানার পরে একই দিনে প্রথম ম্যাচের আয়োজন করাটা ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছিল। উদ্বোধনী অনুষ্ঠানে বলিউডের তারকারা ছাড়াও অনেক শিল্পী অংশ নেন। তাঁদের জুতো বা অন্যান্য সরঞ্জামের জন্য মাঠ বা পিচের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

যে-হেতু একই দিনে ম্যাচও থাকে, মাঠে অনুষ্ঠান করায় ঝুঁকি থেকে যায়।

সেই কারণেই গত কয়েক বছর ধরে বোর্ড নতুন নীতি নিয়েছিল যে, উদ্বোধনী অনুষ্ঠান হয় অন্য কোনও মাঠে করা হবে নয়তো প্রেক্ষাগৃহে করা হবে। এ বারে আবার ওয়াংখেড়ে স্টেডিয়ামেই ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান করা হচ্ছে। শুক্রবার রাতের খবর সেই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আকর্ষণ হিসেবে থাকছেন হৃতিক রোশন, জ্যাকলিন ফার্নান্দেজ, তমান্না ভাটিয়ার মতো চিত্রতারকারা। কিন্তু বলিউডের কারা থাকবেন সেটা নিয়ে আগ্রহের পাশাপাশি আশঙ্কা রয়েছে মাঠের না ক্ষতি হয়ে যায়।

শুক্রবার মুম্বইয়ে ফোন করে জানা গেল, ওয়াংখেড়ের পিচকে বাদ দিয়ে  উদ্বোধনী অনুষ্ঠান করার কথা ভাবা হয়েছে। পিচ থেকে দূরে করা হয়েছে মঞ্চ। কিন্তু মুম্বই ক্রিকেট মহলে অনেকে তবু আশঙ্কা মুক্ত হতে পারছেন না। এঁরা বলছেন, ‘‘উদ্বোধনী অনুষ্ঠানে অনেক শিল্পী থাকে। তারা কে কোথায় ঘুরে বেড়াবে, কোথায় নাচতে নাচতে চলে যাবে, তার নিশ্চয়তা কেউ দিতে পারে? উদ্বোধনী অনুষ্ঠান একই মাঠে হওয়া মানেই ঝুঁকি থেকে যাচ্ছে।’’ বোর্ডের মধ্যে অনেকে অভিযোগের আঙুল তুলছেন সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্‌স (সিওএ)-র দিকে। বোর্ড কর্তাদের অন্ধকারে রেখে তাঁরাই এখন ক্রিকেট প্রশাসন চালাচ্ছেন। আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লের সঙ্গেও সব ব্যাপারে আলোচনা করা হচ্ছে কি না, বিভ্রান্তি রয়েছে।

শোনা যাচ্ছে, মুম্বই ইন্ডিয়ান্সের কর্তারাও ম্যাচের আগে ওয়াংখেড়েতেই উদ্বোধনী অনুষ্ঠান করা নিয়ে খুব প্রসন্ন নন। এমনিতেই উদ্বোধনী ম্যাচে সকলের একটা উদ্বেগ, দুশ্চিন্তা থাকে। তার উপর এ বারে শুরুতেই মারমার-কাটকাট ম্যাচ। দু’বছর পরে ফেরা মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের মুখোমুখি গত বারের চ্যাম্পিয়ন রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। তার মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানের ধাক্কায় মাঠের কী চেহারা হবে, কে জানে! নাচা-গানার মহড়ার দাপটে ওয়াংখেড়েতে প্রস্তুতি নেওয়ার সুযোগও পায়নি মুম্বই ইন্ডিয়ান্স। মুকেশ অম্বানি এবং নীতা অম্বানি তাঁদের দলের জন্য নতুন একটি স্টেডিয়াম বানিয়েছেন নবি মুম্বইয়ে। সেখানেই এ বারের আইপিএলের   প্রস্তুতি নিয়েছেন রোহিত শর্মা-রা।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here