উত্তাল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়,কোটা সংস্কারের দাবীতে বিক্ষোভ মিছিল

0
328
ছবি- মাহমুদুল হাসান এবং বিষাণ সাদিদ

ইফতেখার আহমেদ ফাগুন,সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।।

কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা। মঙ্গলবার রাত সাড়ে ৯ টা থেকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, আব্দুস সামাদ আজাদ হল, শাহ এ এস এম কিবরিয়া হল ও হুমায়ুন রশীদ চৌধুরী হলের সামনে শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেন। এসময় শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও সুহাসিনী দাশ হলের ছাত্রীরা হলের সামনে জড়ো হয়ে কোটা সংস্কারের দাবীতে স্লোগান দিতে শুরু করেন।

রাত সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর দেয়া বক্তব্যের প্রতিবাদও জানান তারা। স্লোগানে স্লোগানে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে। মিছিল শেষে বঙ্গবন্ধু কৃষি চত্বরে অবস্থান নেন আন্দোলনকারীরা। সাধারণ শিক্ষার্থীরা কোটা পদ্ধতিকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে অবস্থান কর্মসূচী পালন করেন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কোটা বিরোধী আন্দোলনের আহবায়ক কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের শিক্ষার্থী রাহুল চন্দ্র দাস জানান, দেশব্যাপী আন্দোলনের অংশ হিসেবে আমরা আজকের এই বিক্ষোভ মিছিল করেছি। কোটা সংস্কার আন্দোলনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবস্থান আমরা স্পষ্ট করছি এবং একাত্মতা ঘোষণা করছি।

ছবি- মাহমুদুল হাসান এবং বিষাণ সাদিদ

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁ ই নাই। তাই আমরা কোটা ব্যাবস্থার সংস্কার চাই এবং এজন্য আমরা আগামীকাল ১১ এপ্রিল বুধবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস ও পরিক্ষা বর্জন করছি। অবস্থান কর্মসূচী শেষে, বুধবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে একত্রিত হওয়ার আহবান জানান সমন্বয়কারীরা।

বুধবার সিলেট তামাবিল সড়ক অবরোধের ঘোষণাও আসে মিছিল পরবর্তী সভা থেকে। শৃঙ্খলার বিষয় নিশ্চিত করত আন্দোলনস্থলে উপস্থিত হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর নাজিম উদ্দিন ও সহকারী প্রক্টর রাহুল ভট্টাচার্য্য।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here