কক্সবাজারে দুই পর্যটন পার্ক: ৪৩০ কোটি টাকার প্রকল্প

0
325

নিজস্ব প্রতিবেদকঃ

কক্সবাজার সমুদ্রসৈকতকে আরও আকর্ষণীয় করে তোলাতে তৈরি করা হচ্ছে নাফ ট্যুরিজম পার্ক ও সাবরাং ট্যুরিজম পার্ক নামের দুটি পর্যটন কেন্দ্র। ইতিমধ্যে পার্ক দুটি স্থাপন প্রকল্প উদ্বোধন করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

এখন এ দুটি পার্কের অবকাঠামো উন্নয়নে নতুন প্রকল্প নেওয়া হয়েছে। পার্ক দুটির অবকাঠামো উন্নয়নের জন্য সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি প্রকল্প প্রস্তাব অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, বেজা সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়ন করবে। দুই বছরমেয়াদি এ প্রকল্পটি বাস্তবায়নে ৪৩১ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। সরকারের পক্ষ থেকে এ অর্থ সরবরাহ করা হলেও সরকার এ অর্থায়নের বিপরীতে সুদ পাবে।

সূত্র জানিয়েছে, নাফ ট্যুরিজম পার্ক তৈরি করা হবে ২৬৩ একর জমিতে। এবং সাবরাং পার্কটি হবে ৭৬৫ একর জমিতে। এসব পার্কে থাকবে ঝুলন্ত ব্রিজ, কেবল কার ও ক্যানেল লাইলিং। ইতিমধ্যে কয়েকটি বিদেশি প্রতিষ্ঠান পার্ক স্থাপনে আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে।

মুক্ত বাতাস, সমুদ্র, উঁচু পাহাড় ও হ্রদ সাবরাং পার্ককে করবে আরও আকর্ষণীয়। কক্সবাজার বিমানবন্দর থেকে দূরত্ব ৯৬ কিলোমিটার। অন্যদিকে নাফ ট্যুরিজম পার্কের একপাশে বাংলাদেশ, অন্যপাশে মিয়ানমার। একই সঙ্গে নদী ও পাহাড়ের বৈচিত্র্য মুগ্ধ করবে প্রকৃতিপ্রেমীদের। কক্সবাজার থেকে মেরিন ড্রাইভ ধরে সহজেই পৌঁছানো যাবে পার্ক দুটিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here