গোলবারের সমান লাফিয়ে উঠে গোল করেছিলেন রোনালদো,সম্মান জানালো সবাই

0
448

ইনফোবাংলা ২৪ ডেস্কঃ

জুভেন্টাসের মাঠে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে রোনালদো বাইসাইকেল শটে যে গোলটি করেছেন তা অসাধারণ। রোনালদোর এই গোল দেখে যেই সুযোগ পেয়েছেন সেই প্রশংসা করেছেন। সে নিজ দলের কোচ, সতীর্থ কিংবা প্রতিপক্ষ দলের খেলোয়াড় যে হোক না কেন। কারো কাছে মাঠে দেখা সেরা গোল, কারো কাছে এই গোলে তার নাম লিজেন্ডের খাতায় উঠে গেছে ইত্যাদি। এমনিক রোনালদোও অভিভূত এই গোল করে।

জিনেদিন জিদান যেমন বলেছেন, ‘আমি রোনালদোদের কোচ আবার একজন ফুটবল ভক্ত। এমন গোল করতে দেখলে মাথায় হাত না উঠে পারে না।’ জিদান মনে করেন এমন গোল দেখলে তাকে টুপি খোলা অভিবাদন দেওয়া উচিত।

বুফন বলেন, ‘রোনালদোর কেবল ডিয়াগো ম্যারাডোনা, মেসি এবং পেলের সঙ্গে তুলনা হতে পারে। সেরা খেলোয়াড়টি আমাদের চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ করে দিয়েছে। আমার পক্ষে এই শিরোপা জেতা সম্ভব না।’

রোনালদোর কাছে কার্ডিফের ফাইনালের পর আবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে রিয়ালের কাছে হেরেছে জুভেন্টাস। শেষ হয়ে গেছে জুভদের চ্যাম্পিয়নস ট্রফি উচিয়ে ধরার স্বপ্ন। কিন্তু বুফনের মতে, যে গোল খেয়ে তার দল বিদায় নিয়েছে ওমন গোল হজম করাও গর্বের ব্যাপার। এছাড়া ম্যাচের তিন মিনিটের মাথায়ও রোনালদোর করা গোলটি চোখে লেগে থাকার মতো।

জুভেন্টাসের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদো যে গোলটি করেছেন তা নিয়ে একপ্রকার উন্মাদনা চলছে। শুধু প্রশংসার মধ্যে সীমাবদ্ধ নেই শুরু হয়ে গেছে পরীক্ষা-নিরিক্ষা। রোনালদোর গোলটি বিশ্লেষণ করে দেখা গেছে তিনি প্রায় গোলবারের সমান লাফিয়ে উঠেছিলেন।

ফুটবলে গোলবারের উচ্চতা দুই দশমিক ৪৪ সেন্টিমিটার। রোনালদো যেখান থেকে বাইসাইকেল ভলি করে বলটি জালে জড়ালেন সেটি ছিল গোলবাবের থেকে মাত্র ছয় সেন্টিমিটার নিচে। অর্থাৎ রোনালদো পা গোলবারের থেকে ছয় সেন্টিমিটার নিচে ছিল।

রোনালদো শরীর ছিল মাটি থেকে এক দশমিক ৪১ সেন্টিমিটার উপরে। আর তিনি যেখান থেকে বলে শট নিয়ে জুভেন্টাস গোলরক্ষক বুফনকে বোকা বানিয়েছেন তা ছিল দুই দশমিক ৩৮ সেন্টিমিটার উপরে। রোনালদো ব্যাকভলি করে আর মাত্র ছয় সেন্টিমিটার উপরে উঠলে গোলবার ছুঁয়ে ফেলতেন।

অবশ্য গোল করার জন্য রোনালদোর তার আর দরকার হয়নি। তবে তিনি উল্টো দিক থেকে যতটা লাফ দিয়েছিলেন দরকার পড়লে যে আরো উপরে উঠতেন সে কথা এখন বলাই যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here