চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৪০ঃ পরিকল্পনামন্ত্রী

0
432

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে কৃষিখাতে ৩ দশমিক ০৬, শিল্পখাতে ১১ দশমিক ৯৯ এবং সেবাখাতে ৬ দশমিক ৩৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একনেক সভা শেষে পরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, চলতি অর্থবছরে আউশ ও পাটের উৎপাদন আগের বছরের তুলনায় বেড়েছে। মাছের উৎপাদনও বেড়েছে। গ্যাস ও বিদ্যুতের উৎপাদন বাড়ায় শিল্পখাতেও মোট উৎপাদনও বেড়েছে। গার্মেন্টস, ওষুধ, সিমেন্ট ও পশু খাদ্যের উৎপাদন বেড়েছে। পাশাপাশি সেবা খাতে বিশেষ করে পাইকারি ও খুচরা পর্যায়ে লেনদেন আগের অর্থবছরের তুলনায় বেড়েছে।

তিনি বলেন, নির্মাণ খাতেও কার্যক্রম অনেক বেড়েছে। পদ্মা বহুমুখী সেতু নির্মাণ, ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট ডেপলমেন্ট প্রজেক্ট ইত্যাদি বাস্তবায়নে উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিত হয়েছে। স্বাস্থ্য ও শিক্ষা খাতেও ব্যয় বেড়েছে অনেক। যার প্রেক্ষিতে জিডিপি প্রবৃদ্ধি বাজেটের প্রাক্কলনের তুলনায় বেশি হয়েছে।

উল্লেখ্য, চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৪০ প্রাক্কলন করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here