জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া

0
219

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়াকে জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত মো. আছাদুজ্জামান মিয়াকে আগামী ১৪ সেপ্টেম্বর ২০১৯ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে মন্ত্রিপরিষদ বিভাগের অধীন ‘জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সেল’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এ নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

গত ১৩ আগস্ট অবসরে যাওয়ার কথা ছিল আছাদুজ্জামান মিয়ার। কিন্তু তাকে গুরুত্বপূর্ণ পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার লক্ষ্যেই ১৪ আগস্ট এক মাসের জন্য ডিএমপির কমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি জাতীয় নিরাপত্তা কমিটি পুনর্গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ২২ মে এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়। প্রধানমন্ত্রীকে আহ্বায়ক করে ২৯ সদস্যবিশিষ্ট এ কমিটির সচিব হিসেবে একটি পদ সৃষ্টি করা হচ্ছে বলে জানা যায়। মন্ত্রিপরিষদ বিভাগ প্রকাশিত প্রজ্ঞাপনে কমিটিকে সাচিবিক সহায়তা প্রদানের কথা উল্লেখ করা আছে।

কমিটির কার্যপরিধি হবে- দেশের নিরাপত্তা ও প্রতিরক্ষাসংক্রান্ত যাবতীয় সমস্যাবলী ও কার্যক্রম পুনরীক্ষণ, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তাজনিত পরিস্থিতির মূল্যায়ন ও পুনরীক্ষণ, দেশের নিরাপত্তাসংক্রান্ত বিষয়াদির ওপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান ও প্রয়োজনবোধে মন্ত্রিসভার জন্য সুপারিশ প্রদান।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার রয়েছে দীর্ঘ ৩২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। তিনি ১৯৮৫ সালে সিভিল সার্ভিস ক্যাডারে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here