ঢাকা-কাঠমান্ডু বাস চলাচল শুরু ২৩ এপ্রিল

0
317

নিজস্ব প্রতিবেদকঃ

সরাসরি ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে বাস সার্ভিস চালু হচ্ছে।

আগামী ২৩ এপ্রিল প্রথমবারের মতো ঢাকা থেকে ‘শ্যামলী এন আর ট্রাভেলস’-এর একটি বাস ছাড়বে নেপালের উদ্দেশে। বাসটির প্রথম যাত্রায় অংশ নেবেন বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধি দল ও দাতা সংস্থা এডিবি’র সদস্যরা।

প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১শ’ কিলোমিটার সড়ক পথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন তারা। ঢাকা থেকে চারদিনের যাত্রা শেষে ২৬ এপ্রিল প্রতিনিধি দল কাঠমান্ডু পৌঁছাবে। তবে এরপর থেকে যাত্রী নিয়ে এন আর ট্রাভেলস-এর বাস প্রায় ৩০ ঘণ্টায় ঢাকা থেকে নেপালের কাঠামান্ডু পৌঁছে যাবে।

 

মঙ্গলবার (২৮ এপ্রিল) রাতে বাংলানিউজের সঙ্গে আলাপকালে বিআরটিসি’র চেয়ারম্যন ফরিদ আহমদ ভূঁইয়া জানান, ২৩ এপ্রিল নেপালের উদ্দেশে প্রথম বাস যাত্রার ট্রায়াল রান শুরু হবে। কাঠমান্ডু পৌঁছে ২৭ এপ্রিল বাংলাদেশ-ভারত-নেপালের প্রতিনিধি দল বৈঠক বসবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. এহসান ই এলাহী বলেন, বাসের প্রথম যাত্রা হবে ট্রায়াল রান হিসেবে। এতে বাংলাদেশ, ভারত ও নেপালের ২০ জনের মতো যৌথ দল যাবে। নেপালে পৌঁছে বাস চলাচলের সিদ্ধান্ত হবে এবং প্রটোকল স্বাক্ষরের কাজ রয়েছে। প্রটোকল নেপালে স্বাক্ষর হতে পারে বা নাও হতে পারে। না হলে মে মাসে হবে। প্রটোকল স্বাক্ষর হলে বিবিআইএন-এর সব রুটই চালু হয়ে যাবে। তবে নেপালে সিদ্ধান্ত হওয়ার পর সবার সম্মতি থাকলে ট্রায়াল ভিত্তিতেই ঢাকা-কাঠমান্ডু বাস চলতে থাকবে।

যুগ্ম সচিব এহসান ই এলাহী আরও জানান, বিবিআইএন অনুযায়ী এতে ভুটানেরও অন্তর্ভুক্ত হওয়ার কথা। কিন্ত তারা আপাতত সংযুক্ত হচ্ছে না। বাস কাঠমান্ডু পর্যন্ত যাবে। ২৭ মার্চ এডিবির আয়োজনে ভিডিও কনফারেন্সে তিন দেশের কর্মকর্তাদের কথা হয়েছে। এডিবি উদ্যোক্তা হিসেবে কাজ করছে।

তিনি আরও বলেন, বাসের প্রথম যাত্রা হবে ‘ফিজিবিলিটি স্টাডি’র মতো। এতে রাস্তার অবস্থা,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here