বল-বিকৃতি নিয়ে দলকে সতর্ক করবেন ক্যালিস

0
424

ইনফোবাংলা ২৪ ডেস্কঃ

ক্রিকেট ইতিহাসের অন্যতম বড় কেলেঙ্কারিটি তাঁর দেশেই ঘটে যাওয়ায় হতাশ দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কিংবদন্তি জাক কালিস। পাশাপাশি এই নিয়ে সতর্কও তিনি। আইপিএলে তাঁর দল কলকাতা নাইট রাইডার্সে যেন বল-বিকৃতি কাণ্ডের প্রভাব না পড়ে, সে দিকে কড়া নজর রাখবেন বলে ঠিক করেছেন দলের কোচ। ম্যাচে নামার আগে দলের ছেলেদের সতর্ক করে দেবেন, তাঁরা যেন এমন অনৈতিক কাজ করার কথা মাথায় না আনেন।

দক্ষিণ আফ্রিকায় অস্ট্রেলীয়দের বল-বিকৃতির ঘটনা সবার চোখ খুলে দিয়েছে বলে মনে করেন কেকেআর কোচ। রবিবার শহরের এক পাঁচতারা হোটেলে কলকাতার ফ্র্যাঞ্চাইজির এক অনুষ্ঠানে কালিস বলেন, ‘‘এই ঘটনার পরে আমাদের বিষয়টা নিয়ে বসে নিজেদের মধ্যে কথা বলতে হবে। ক্রিকেটটা পরিচ্ছন্ন ভাবে খেলা উচিত। এর স্বচ্ছতা অবশ্যই বজায় রাখা উচিত।’’ দলের ছেলেদেরও এই পরামর্শ দেবেন বলে জানালেন প্রাক্তন অলরাউন্ডার।

দলের ক্রিকেটারদের সতর্ক করাটা যে এ বার তাঁর একটা বাড়তি কাজ হতে চলেছে, তা জানেন কালিস। তিনি বলেন, ‘‘আমাদের দলের ছেলেদের বলব, পরিশ্রম করো, লড়াই করো কিন্তু পরিচ্ছন্ন ক্রিকেট খেলো। এ ভাবেই আমাদের ছেলেদের মাঠে দেখতে চাই। নিয়মের মধ্যে থেকে, নৈতিক ভাবে যতটুকু করার, ততটুকুই করা উচিত।  অবশ্য বরাবরই আমরা এ ভাবেই খেলে এসেছি আইপিএলে।’’

কেকেআরের সঙ্গে কালিসের সম্পর্ক সেই ২০১১ থেকে। চার বছর নাইটদের জার্সি গায়ে মাঠে নামার পরে ২০১৫-য় দলের ব্যাটিং উপদেষ্টা ও মেন্টরের দায়িত্ব নেন তিনি। পরের বছর থেকে তিনি ট্রেভর বেইলিসের জায়গায় প্রধান কোচের ভূমিকায় রয়েছেন। ক্রিকেটার হিসেবে দু’বার নাইটদের আইপিএল জয়ে তাঁর অবদান থাকলেও কোচ হিসেবে এখনও সেই সাফল্য পাননি কালিস। যদিও সে জন্য কোনও আফসোস নেই তাঁর। নাইটদের শিবিরের এই পরিবেশটাই তাঁর সবচেয়ে প্রিয়। কালিস বলেন, ‘‘কেপ টাউনের চেয়ে এখন কলকাতাকেই বেশি করে নিজের শহর মনে হয়। আর আমাদের এই দলটা একটা পরিবারের মতো। সুন্দর পরিবেশের সঙ্গে চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় উপাদানও রয়েছে। সব কিছু ঠিকঠাক চললে আমরা চ্যাম্পিয়ন হতেই পারি।’’ সোমবার বিকেলে নাইটরা ইডেনে নামছেন একটি প্রস্তুতি ম্যাচ খেলতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here