মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার পথে ভারতের বাধা হয়ে দাঁড়াল চিন

0
380

ইনফোবাংলা ২৪ ডেস্কঃ

পাকিস্তানের জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার পথে আবারও বাধা হয়ে দাঁড়াল চিন।এমনটাই দাবি করছে ভারতীয় সংবাদমাধ্যম।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, মাসুদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণার ক্ষেত্রে  ভারতীয় নিরাপত্তা পরিষদের প্রস্তাবটি ফের আটকে দিল বেজিং। বৃহস্পতিবার  প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির সামনে আসে। আর আগের বারের মতো এ বারও বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদের দেশগুলির মতভেদ রয়েছে— এই অজুহাত দেখিয়ে আড়াল করে দিল বেজিং। পাশাপাশি চিনা পরাস্ট্রমন্ত্রনালয়ের  দাবি, মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ইস্যুতে তারা এখনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি।

এর আগে গত অগস্ট মাসের বৈঠকে তিন মাসের জন্য বিষয়টি আটকে দিয়েছিল বেজিং। বৃহস্পতিবার ছিল সেই তারিখ। এ দিনের নিরাপত্তা পরিষদের কাউন্সিলের বৈঠকে ফের বিষয়টি উঠতেই তাতে ভেটো দিল বেজিং। গত সোমবারই চিনের মুখপাত্র হুয়া চুনইং বলেছিলেন, মাসুদকে নিয়ে পুরনো অবস্থান থেকে কোনও ভাবেই সরে আসছে না বেজিং। তাঁর কথায়, ‘‘মাসুদকে নিয়ে যে প্রস্তাব আনা হচ্ছে, তা নিয়ে মতভেদ রয়েছে।’’ অর্থাৎ, চুনইং আগেই বুঝিয়ে দিয়েছিলেন, নিরাপত্তা পরিষদে আমেরিকা, ব্রিটেন কিংবা ফ্রান্স জঙ্গি মাসুদকে নিয়ে চাপ বাড়ালেও বেজিং একই ভাবে তার বিরোধিতা চালিয়ে যাবে। এ দিন সেই পথেই চলল বেজিং।

পঠানকোট-সহ ভারতে বিভিন্ন জঙ্গি হামলার মূল চক্রী মাসুদকে যাতে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দেয়, সে জন্য প্রায় দু’বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। এই প্রয়াসে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের মতো দেশগুলি। কিন্তু বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের দেশগুলির মতভেদ রয়েছে— এই অজুহাত দেখিয়ে মাসুদকে এত দিন ধরে আড়াল করে চলেছে বেজিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here