লন্ডনে ‘হবিগঞ্জবাসী’র আনন্দ সন্ধ্যা

0
575
লন্ডনে হবিগঞ্জবাসীর আনন্দসন্ধ্যা।

আজহারুল ইসলাম মুরাদ, হবিগঞ্জ ॥

প্রবাস জীবনের শত ব্যস্ততা সত্ত্বেও পরস্পরের মধ্যে ঈদ আনন্দ ভাগাভাগি করতে লন্ডনে মিলিত হয়েছিলেন যুুক্তরাজ্যে বসবাসরত হবিগঞ্জের বাসিন্দারা। ১৩ আগস্ট সন্ধ্যায় পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে ‘আনন্দ সন্ধ্যা’ নামে একটি অনুষ্ঠানের মাধ্যমে মিলিত হয় ‘হবিগঞ্জবাসী’। অনুষ্ঠানটির প্রতিপাদ্য ছিল ‘আপন শক্তিতে, দুর্বার গতিতে’। ওই সন্ধ্যাটি বাউল, ব্যান্ড সঙ্গীত ও আড্ডায় মুখর হয়ে উঠেছিল। সাথে ছিল দেশজ খাবার।


‘আনন্দ সন্ধ্যা’র সমন্বয়কারী নাট্যকর্মী মারুফ চৌধুরী জানান, পরিবার-পরিজন নিয়ে ঈদ কাটাতে সবারইতো ভালো লাগে। কিন্তু সময় বের করতে পারাটাই প্রবাস জীবনের সমস্যা! তাই আমরা সকলেই এই সন্ধ্যাটির জন্য অপেক্ষায় ছিলাম।


মারুফ চৌধুরী আরো জানান, আমাদের অনুষ্ঠান সফল করতে নিজেদের বাসা থেকে হাতে তৈরী খাবার নিয়ে আসা হয়। যাতে ঘরোয়া পরিবেশ এবং ঈদের আমেজটা বজায় থাকে। উল্লেখযোগ্য খাবারের মাঝে ছিলো নানা জাতের দেশীয় পিঠা, হরেক রকমের ভর্তা ও ভাজি। সাথে ছির রুটি, মাংস, মিষ্টি, জিলাপি ইত্যাদি।


নাট্যকর্মী অলিউর রহমান অলির সঞ্চালনায় মাইক্রো বিজনেস সেন্টারটি ‘হবিগঞ্জী’দের আনন্দে ছিল পরিপূর্ণ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাউল শিল্পী মোস্তফা, তাহির আলী ও রুবেল খান। ব্যান্ড সঙ্গীত পরিবেশন করেন আদিত্য খান সাদী।


অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন তারা হলেন, শহীদুল আলম বাচ্চু, তাহির আলী, জালাল উদ্দিন, শাহ শহীদ আলী, জালাল আহমেদ, কামাল চৌধুরী, বাবর সহ আরো অনেকে। মাসুদ রানা, জোবায়ের আহমেদ, আবু ইউসুফ, ফজিলত খান, মীর গোলাম মোস্তফা, গাজী, দেওয়ান মোকাদ্দিম চৌধুরী নিয়াজই, জাকারিয়া, মন্জু, চৌধুরী মোস্তাক, বুলবুল চৌধুরী, জালাল উদ্দিন, সৈয়দ মোস্তাক, বাচ্চু, আশফাক, ব্যরিস্টার তারেক, নিয়াজ লিংকন, দেলোয়ার হুসেন চৌধুরী (হিরু), জাহাঙ্গীর আলম, ব্যরিস্টার আশরাফ, ইছবাহ উদ্দিন, হেলাল চৌধুরী, মির্জা আওলাদ বেগ, আইয়ুব শেখ সোহেল, শিমুল চৌধুরী, সাহিদুর রহমান, জাহাঙ্গীর আলম, আব্দুল মান্নান, অলিউর রহমান শাহীন, আবুল হোসেন, শাহ রাসেল, শাহ ফয়েজ, সজীব, আলাল মহসিন, সৈয়দ শওকত, আসাবুর রহমান জীবন, আফজাল খান, সৈয়দ মারুফ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here