হজের প্রয়োজনীয় সামগ্রী

0
190

ইনফোবাংলা ২৪ ডেস্ক

যারা হজে যাবেন তারা হয়তো এরই মধ্যে প্রস্তুতি নিয়েছেন। এ প্রস্তুতির অন্যতম অনুষঙ্গ হল হজ পালন ও সৌদি আরবে থাকা-খাওয়ার জন্য প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করা। আর এসব সামগ্রী সংগ্রহ করতে আসতে পারেন বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে। এখানে এসব সামগ্রীর অনেক দোকান রয়েছে। এরই মধ্যে এ মার্কেট জমে উঠেছে হজযাত্রীদের পদচারণায়।

বায়তুল মোকাররম মার্কেটের উত্তর গেটে অবস্থিত আল-ইসলাম ব্রাদার্সের স্বত্বাধিকারী মো. মহিবুল্লাহ রাজু বলেন, হজের প্রয়োজনীয় সামগ্রী আমরা পাইকারি ও খুচরা বিক্রি করি। ফোনে বা ফেসবুকে অর্ডার করলেও আমরা পণ্য পৌঁছে দিই। আমাদের আছে ৩০ আইটেমের হজ সামগ্রীর প্যাকেজ। প্যাকেজ ওয়ান ৫ হাজার ৫০০, প্যাকেজ টু ৮ হাজার ৫০০, প্যাকেজ থ্রি ১২ হাজার ৫০০ ও ভিআইপি প্যাকেজ ১৮ হাজার ৫০০ টাকা। ভিআইপি প্যাকেজ কিনলে বড় সাইজের একটি লাগেজ উপহার দেয়া হয়। অন্য প্যাকেজ কিনলে আছে গিফট বক্স। এছাড়া ২০ শতাংশ সামগ্রী ছাড়ে বিক্রি করছি।

হজ সামগ্রীর একটি দোকানের বিক্রয়কর্মী হাবিব বলেন, রোজার ঈদের পর থেকেই হজ সামগ্রী বিক্রি শুরু হয়। চলে হজের শেষ ফ্লাইট পর্যন্ত। হজ সামগ্রী কিনতে আসা অনেক হজযাত্রী জানান, তাদের ফ্লাইট এখনও ঠিক হয়নি। তবু আগেভাগে তারা হজ সামগ্রী সংগ্রহ করছেন; যাতে শেষ সময়ে কোনো সমস্যায় পড়তে না হয়। হজ সামগ্রী বিক্রেতা আরিফ বলেন, সাধারণত এহরাম বাঁধার টাওয়াল বা কাপড় সেট দুই বা তিন সেট কেনা ভালো। এতে একসেট কোনো কারণে নষ্ট হলে অন্য সেট ব্যবহার করা যায়।

বায়তুল মোকাররম মার্কেটে হজ সামগ্রীর দোকান ঘুরে দেখা গেল এখানে যেসব সামগ্রী মিলছে তা ইন্দোনেশিয়া, তুর্কি, চায়নাসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা। এ ছাড়া দেশীয় সামগ্রীও আছে। এখানে এহরাম বাঁধার টাওয়াল বা কাপড় সেট কেনা যাবে ৫০০ থেকে ৫ হাজার ৫০০, তুর্কি স্পেশাল টাওয়াল ও কাপড় সেট ৭ হাজার থেকে ৭ হাজার ৫০০, এহরাম বাঁধার বেল্ট ১০০ থেকে ১ হাজার, মিনাব্যাগ ৬০ থেকে ৪৫০, পাসপোর্ট ব্যাগ ৩০ থেকে ৬০, জুতা রাখার ব্যাগ ১০ থেকে ২০, পাথর রাখার ব্যাগ ১০ থেকে ২০, প্লাস্টিক জায়নামাজ ২০০ থেকে ৩০০, কাটার বক্স ২০০ থেকে ৫০০, হজ গাইড ৮০ থেকে ৩০০, সৌদি আরববিষয়ক ভ্রমণ বই ৯৬, কাঁধের ব্যাগ ৫০ থেকে ১০০, হিজাব ১৫০ থেকে ৭০০, মহিলা এহরাম সেট ৮০০ থেকে ৪ হাজার ৫০০, মহিলাদের চুল বাঁধার টুপি ৫০ থেকে ১৫০, হাত মোজা ও পা মোজা ৫০ থেকে ২০০, হাওয়ার বালিশ ১৫০ থেকে ১ হাজার, বোডিং হোল্ডার ৩০০ থেকে ১ হাজার ২০০, সানক্যাপ ১০০ থেকে ২০০, পায়ের তাবেয়া ২০০, চামড়ার মোজা ৪০০ থেকে ১ হাজার, তায়াম্মুমের মাটি ৫০ থেকে ১০০, মিসওয়াক ২০ থেকে ৫০, সালোয়ার ২৫০ থেকে ৭৫০, ছাতা ১৫০ থেকে ৬০০, ছোট কোরআন শরিফ ১০০ থেকে ৪৫০ টাকা।

এছাড়া হজে যেতে প্রয়োজনীয় অনেক মিলবে বায়তুল মোকাররম মার্কেটে। যেমন- গন্ধবিহীন সাবান, শ্যাম্পু, ভ্যাসলিন, পাঞ্জাবি, লুঙ্গি, গামছা, টাওয়াল, জুতা, টুপি, তসবি, আতর, বোরকা ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here